Home / বিনোদন / জেনে নিন বর্ষাকালে কাপড়ের যত্ন সম্পর্কে

জেনে নিন বর্ষাকালে কাপড়ের যত্ন সম্পর্কে

বর্ষাকালে টানা বৃষ্টির জন্য ভেজা জামা-কাপড় শুকাতে অনেকটা বেগ পেতে হয়। বৃষ্টির কারণে খোলা জায়গায় কাপড় শুকানো সম্ভব হয়ে ওঠে না। এ জন্য বারান্দায় বা ঘরেই দড়ি টাঙিয়ে কাপড় শুকাতে হয়। কিন্তু এভাবে কাপড় শুকিয়ে গেলেও কাপড়ে অনেক সময়  থেকে যায়।

সাধারণত , ইত্যাদি থেকে কাপড়ে সৃষ্টি । রোদে শুকানো গেলে সূর্যের তাপে কাপড়ে এসব  আসতে পারে না। কিন্তু বর্ষাকালে রোদ সব সময় না পাওয়ারই সম্ভাবনা বেশি। তা হলে কাপড়ে  দূর করবেন কেমন করে? জেনে নিন সেই উপায়।

. যাতে আপনার প্রিয় পোশাকে বাসা  না পারে, তার জন্য নজর দিন কাচার পদ্ধতির ওপর। কাপড়ের কোনো অংশে কাদা লেগে থাকলে আগে সেই অংশটি ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঘামে ভেজা কাপড় কাচার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। ডিটারজেন্ট দিয়ে কাপড় কাচার পর কোন লোশন মেশানো পানিতে কাপড় ধুয়ে নিন।

. বর্ষায় বাইরে বৃষ্টি পড়লে ঘরের মধ্যে কাপড় শুকাতে হয়। সে ক্ষেত্রে চেষ্টা করুন পাখার নিচে দেওয়ার। যে ঘরে কাপড় শুকাবেন, সে ঘরের জানালা-দরজা খোলা রাখুন। ঘরে যেন হাওয়া-বাতাস আসে। তবে শোবার ঘরে কাপড় শুকাতে দেবেন না। ভেজা কাপড়ের আর্দ্রতা বাড়াতে পারে ।

. কাপড়-জামা শুকিয়ে যাওয়ার পর ইস্ত্রি করে নিন। এতে কাপড় সমান হবে, ।

. আলমারিতে একটানা অনেক দিন কাপড় রেখে দিলে পড়তে পারে। তাই মাঝেমধ্যে আলমারির কাপড় নাড়াচাড়া করবেন। পারলে কিছুক্ষণ খুলে রাখবেন আলমারির দরজা।

. আলমারি, ওয়ারড্রব, আলনার তাকে  অবশ্যই রাখুন।

. কাপড় পরার সময় তাতে  ছড়ালে সেই কাপড় পরবেন না। সুগন্ধি দিয়ে সেই  ঢাকলেও  না।

. কাপড় বাইরে শুকাতে দিয়েছেন। হঠাৎ বৃষ্টি এসে ভিজে গেল কাপড়। সে ক্ষেত্রে ভেজা কাপড় আরেকবার পানিতে ধুয়ে তবেই আবার শুকিয়ে নিন।

About admin

Check Also

সুস্বাদু মাছের ডিমের নানান পুষ্টিগুণ

মাছের ডিম খেতে কার না ভাল লাগে? অনেকে তো আবার মাছই কেনেন মাছের ডিম খাওয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *