Home / দেশজুড়ে / কমলার উপকারিতা ও পুষ্টিগুণ

কমলার উপকারিতা ও পুষ্টিগুণ

শীত মানেই কমলা। বিদেশি ফল হলেও এটি আমাদের দেশে দেশি ফলের চেয়েও বেশি পরিচিত।  কমলা আমাদের প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদা পূরণ করে। একই সঙ্গে এ ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণ  জাতীয় উপাদান। এ পুষ্টি উপাদানসমূহ  বাড়ায় এবং ছোটবড় নানা  থেকে সুরক্ষা দেয়। কমলার রয়েছে আরো অনেক স্বাস্থ্য উপকারিতা।চলুন জেনে নিই কমলার স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে –দৃষ্টি শক্তি বৃদ্ধি করতে:

চোখের দৃষ্টি শক্তি ঠিক রাখতে দরকার প্রয়োজনীয় ভিটামিন এ। আমরা সবাই জানি ভিটামিন এ এর অভাবে  হয়। কমলায় বেশ ভালো পরিমাণে ভিটামিন এ রয়েছে।কমলায় প্রচুর পরিমাণ ভিটামিনের পাশাপাশি রয়েছে আলফা ও বেটা ক্যারোটিনের মতো কমলায় উচ্চমাত্রার পুষ্টিগুণ হচ্ছে  প্রতিরোধে কার্যকর। তাই ক্যান্সার থেকে পেতে প্রতিদিন ১ টি কমলা খাওয়া উচিত। বৃদ্ধি করে কমলা আপনার প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদা পূরণ করে। একই সঙ্গে এ ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণ  জাতীয় উপাদান। এ পুষ্টি উপাদানসমূহ  বাড়ায় এবং ছোটবড় নানা থেকে সুরক্ষা দেয়।ত্বকের সৌন্দর্য্য বৃদ্ধিতে:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বকও দ্রুত বুড়িয়ে যেতে শুরু করে। ভিটামিন সি ছাড়াও কমলায় থাকা ত্বককে সতেজ ও সজীব রাখতে সাহায্য করে। বার্ধক্যেও ত্বককে অনেকটাই মসৃণ রাখে, সহজে বলিরেখা পড়ে না। কারণ, ও ভিটামিস সি ত্বকের লাবণ্য ধরে রাখে বহু বছর।কমলায় আছে প্রচুর পরিমাণে খনিজ উপাদান যা  নিয়ন্ত্রণ করার পাশাপাশি নিয়মিত রাখতে সাহায্য করে। পটাশিয়াম এবং ক্যালশিয়ামের মতো খনিজ উপাদানগুলো শরীরে সোডিয়ামের প্রভাব নিয়ন্ত্রণের মাধ্যমে  ও হৃদস্পন্দন ঠিক রাখতে সাহায্য করে। কমলার চর্বিহীণ আঁশ, সোডিয়াম মুক্ত এবং কোলেস্টেরল মুক্ত উপাদানগুলো  সুস্থ রাখে।শর্করা নিয়ন্ত্রণ:কমলার খোসায় চিনির পরিমাণ নেই বললেই চলে, তাই এটা  মাত্রায় প্রভাব ফেলে। মেটাবলিক সিন্ড্রম  শর্করার মাত্রা নিয়ন্ত্রেণ রাখতে হয়। তাই কমলার পুষ্টিগুণ  জন্য উপকারী।শরীরে ওষুধ গ্রহণে সাহায্য করে কমলা। এই ফলের রস ওষুধের  প্রভাব শরীরে গ্রহণের মাধ্যমে দ্রুত সুস্থ হতে সাহায্য করে।ওজন কমাতে সাহায্য করে:

কমলা ‘ক্যালরি ফ্রি’ ফল হিসেবে পরিচিত, আর এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। তাই কমলার পুষ্টি উপাদানগুলো শরীরের বাড়তি মেদ কমাতে সাহায্য করে। মানুষের জন্য অত্যাবশ্যক পুষ্টি যেমন এবং  রয়েছে কমলায়।কমলায় খুব বেশি  নেই। একটা মাঝারি আকারের কমলায় প্রায় ৬২ ক্যালরি শক্তি পাওয়া যাবে। কিন্তু এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এ ছাড়া আছে ভিটামিন এ এবং । কমলায় পেকটিনের পরিমাণ বেশ ভালো। আর পেকটিন হলো আঁশ। এটি তাই  দূর করতে সাহায্য করে, পেট ভরায় ওজন না বাড়িয়ে।

About admin

Check Also

শিক্ষার্থীকে হাত-পা বেঁ*ধে নি*র্যা*তন, দুই শিক্ষকসহ ৪ জন আ*টক

সাভারের আশুলিয়ায় একটি মাদরাসায় এক শিশু শিক্ষার্থীকে হাত-পা বেঁ*ধে নি*র্যা*তনের ঘ*টনায় শিক্ষক ইব্রাহিম মিয়া ও ওবায়দুল্লাহসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *